শুক্রবার, ২৭ মে, ২০১১

শুভ জন্মদিন




 তোমার জন্মদিনে আমার উপহার


হৃদয়ের কুয়াকাটা জুড়ে পৃথিবীর সূর্যোদয় শুরু হয়।
ভাসমান পৃথিবীর বুকে লিখে যাই ভালোবাসি।
স্মৃতির প্রাচীন মদ নিজগুনে ভালোবাসা ভুলে থাকে তাই
মন ও দেহের সহবাসে জন্ম নেয় প্রেমের প্রগতী।
তিনভাগ জলের শরীর জুড়ে ধাবমান
প্রেমের তরণী ভেসে চলে। আমি একভাগ
স্থলঘুম থেকে তোমাকে নির্মাণ করি।
আর তুমি হিমালয় দুহিতার কাছে খুলে দাও জলের আরতী।

লাল সিগন্যালের গোপন ইশারায়
এম্বুলেন্সে দ্রুত বিদায় নিচ্ছে সময়
আমি পরজীবী কুয়াশার ভেতর
দিধাদন্ধের অন্তর আত্মায় টলতে থাকি
ভূগোলের সমগ্রতা জুড়ে।

প্রথম জন্মে দেখেছি হাওয়ার দুপুর উড়ে যাচ্ছে পালে পালে।
হাজার বছরের ক্ষত নিয়ে রাতের হৃদপিন্ড জুড়ে বেরিয়ে আসছে আনকোরা অসুখের ফুল।
আর আমি উড়ে গেলে নাকি মানুষ আশ্চর্য হবে
দূত মানুষের স্বপ্নেরা বদলে যাবে।

শুনেছি আমলা আর নিশাচর প্রাণীরা
দিনের আলোকে ভালোবাসে না
অসহায় ও চালাকি দিয়ে নিয়ন্ত্রণ করে সময়ের গতি।
আর আমি বিচ্ছেদের পবিত্রতা ভুলে
ভালোবাসা ছাড়া আমার অজানা কোন ভাষা নেই।
উদাস বেদনা ভুলে উড়ে যেতে চাই
হাওয়ার দুপুর কেটে ব্ল্যাকহোলে। অনন্ত কোঠরে।

প্রাচীন দিনের প্রাচীর ভেঙ্গে
বেদনার লালমাই বুকে ভেসে উঠে পৃথিবীর স্তন।
তুমি দার্জিলিং রাণী হয়ে অজানা প্রবাসী হও।

আমি পৃথিবীর মাইল মাইল আপেক্ষিক
সীমানার দাগ ভুলে মানুষের পৃথিবীকে ভালবাসি
বলেই জন্ম দিনের শুভেচ্ছা বিনিময় করি
আর অজ্বলন্ত দহনে পুড়ে দেই অজস্র ধারার অভিমান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন